SPORTS JOBS 7WONDERS

Ads by Cash-71

গ্রামীণফোনের রাজস্ব আয় বেড়েছে

Posted by methun

গ্রামীণফোন লিমিটেড চলতি বছরের তৃতীয় প্রান্তিকে গত বছরের একই সময়ের তুলনায় তিনশ ৪৯ কোটি টাকা বেশি রাজস্ব আয় করেছে।

এ সময়ে আয় করা রাজস্বের পরিমাণ দুহাজার দুশ ৮৩ কোটি টাকা যা ২০১০ সালের একই সময়ের চেয়ে ১৮ শতাংশ বেশি।

গত বছরের তুলনায় রাজস্ব বৃদ্ধি হয়েছে প্রধানত গ্রাহক সংখ্যা বৃদ্ধি, ধারাবাহিক গ্রাহক বৃদ্ধির ফলে ফোনের ব্যবহার বৃদ্ধি এবং ডাটা, রোমিং ও হোলসেল বিজনেসের আয়ের কারণে।

শনিবার এক বিজ্ঞপ্তিতে গ্রামীণফোন (জিপি) এ তথ্য জানায়।

২০১১ এর দ্বিতীয় প্রান্তিকের ভালো আর্থিক ফলের তুলনায় গ্রামীণফোন ৯.৫ কোটি টাকা বেশি রাজস্ব আয় করেছে।

তৃতীয় প্রান্তিকের বিষয়ে গ্রামীণফোনের প্রধান নির্বাহী কর্মকর্তা টোরে জনসেন বলেন, "শেয়ারহোল্ডারদের আমি আনন্দের সঙ্গে জানাতে চাই যে নিরাশাব্যঞ্জক রেগুলেটরি পরিবেশ সত্ত্বেও গ্রামীণফোন তার ব্যবসায়িক প্রবৃদ্ধির ধারা আরো উন্নত করতে পেরেছে।"

বিজ্ঞপ্তিতে বলা হয়, গ্রামাঞ্চলে মোবাইল ফোন সেবা আরো ছড়িয়ে দিতে গ্রামীণফোন আরো ৩২ হাজার খুচরা বিক্রেতাকে সংযুক্ত করেছে, ফলে খুচরা বিক্রেতার সংখ্যা প্রায় তিন লাখে পৌঁছেছে।

"এর ফলে ১৪ লাখ নতুন গ্রাহক গ্রামীণফোনের সেবা গ্রহণ করছেন, এই বৃদ্ধি ২০১০ এর একই সময়ের তুলনায় শতকরা ২৩ ভাগ বেশি।"

গ্রামীণফোনের মোট গ্রাহক সংখ্যা এখন দাঁড়িয়েছে তিন কোটি ৫২ লাখে।

আয়কর দেওয়ার পর গত বছরের তৃতীয় প্রান্তিকের শতকরা ১৫ ভাগ মার্জিনসহ ২৯১ কোটি টাকা মুনাফার তুলনায় ২০১১ এর একই সময়ে নিট মুনাফা হয়েছে শতকরা ২৪.৭ ভাগ মার্জিনসহ ৫৬৩ কোটি টাকা।

২০১১-এর তৃতীয় প্রান্তিকে গ্রামীণফোনের শেয়ার প্রতি আয় দাঁড়িয়েছে ৪ টাকা ১৭ পয়সায় যা ২০১০ এর একই সময় ছিল ২ টাকা ১৫ পয়সা। চলতি বছরের প্রথম নয় মাসে শেয়ার প্রতি আয় ছিল ৯ টাকা ১৮ পয়সা যা আগের বছর একই সময়ে ছিল ৫ টাকা ৭৩ পয়সা।

গ্রামীণফোন নেটওয়ার্ক আধুনিকায়নে ২০১১ এর তৃতীয় প্রান্তিকে চারশ ৪৯ কোটি টাকা বিনিয়োগ করেছে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়।

"এর মাধ্যমে চালু হওার পর থেকে গ্রামীণফোনের মোট বিনিয়োগের পরিমাণ দাঁড়িয়েছে ১৬ হাজার সাতশ ৯৭ কোটি টাকা।"

গ্রামীণফোন গত ১০ অক্টোবর ২০১১ এ প্রয়োজনীয় কাগজপত্রসহ ২য় প্রজন্মের লাইসেন্স নবায়নের জন্য আবেদনপত্র জমা দিয়েছে। গত ১১ সেপ্টেম্বর বিটিআরসি প্রকাশিত চূড়ান্ত লাইসেন্স নবায়ন নীতিমালা অনুযায়ী এই আবেদন জমা দেওয়া হয়েছে।

এক নিরীক্ষার ভিত্তিতে গত ৩ অক্টোবর বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রক বিটিআরসি গ্রামীণফোনকে তিন হাজার ৩৪ কোটি টাকা দিতে বলে।

এ টাকা পরিশোধ নিয়ে গ্রামীণফোন ও বিটিআরসির নানা বার্তা-পাল্টা বার্তা বিনিময়েল মধ্যেই গ্রামীণফোনের আবেদনের ভিত্তিতে বিটিআরসির ওই চিঠির কার্যকরিতা আট সপ্তাহের জন্য স্থগিত করে হাইকোর্ট।

0 comments:

Post a Comment