SPORTS JOBS 7WONDERS

Ads by Cash-71

২০১৩ সালের সরকারি ছুটির বর্ষপঞ্জি ঘোষণা

Posted by bangladesh

আগামী ২০১৩ সালে দেশের সব সরকারি ও আধা সরকারি দপ্তর এবং স¦ায়ত্তশাসিত ও আধা স¦ায়ত্তশাসিত সংস্থাগুলোর জন্য বার্ষিক ছুটির পরিকল্পনা ঘোষণা করেছে সরকার।

জনপ্রশাসন মন্ত্রণালয় রোববার এ ছুটির তালিকা ঘোষণা করে। এতে ১৪ দিনের সাধারণ ছুটি রয়েছে, যার মধ্যে তিনটি পড়েছে সাপ্তাহিক ছুটির (শুক্রবার) দিনে।

সাধারণ ছুটিতে রয়েছে- চাঁদ দেখা সাপেক্ষে ঈদ-ই মিলাদুন্নবী ২৫ জানুয়ারি, শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২১ ফেব্রুয়ারি, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম দিবস ১৭ মার্চ, স¦াধীনতা ও জাতীয় দিবস ২৬ মার্চ, মে দিবস ১ মে, চাঁদ দেখা সাপেক্ষে বুদ্ধ পূর্ণিমা ৩ মে, জুমাতুল বিদা ২ অগাস্ট, চাঁদ দেখা সাপেক্ষে ঈদুল ফিতর ৯ অগাস্ট, জাতীয় শোক দিবস ১৫ অগাস্ট, জন্মাষ্টমী ২৮ অগাস্ট, দুর্গাপূজা (বিজয়া দশমী) ১৪ অক্টোবর, চাঁদ দেখা সাপেক্ষে ঈদুল আজহা ১৬ অক্টোবর, বিজয় দিবস ১৬ ডিসে¤¦র এবং যীশু খ্রিস্টের জন্মদিন (বড়দিন) ২৫ ডিসে¤¦র।

ছুটির পরিকল্পনায় নির্বাহী আদেশে মোট আট দিনের সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে।

এর মধ্যে রয়েছে বাংলা নববর্ষ ১৪ এপ্রিল, চাঁদ দেখা সাপেক্ষে শবে বরাত ২৫ জুন, চাঁদ দেখা সাপেক্ষে শবে কদর ৬ অগাস্ট, চাঁদ দেখা সাপেক্ষে ঈদুল ফিতরের আগের ও পরের দিন ৮ ও ১০ অগাস্ট, চাঁদ দেখা সাপেক্ষে ঈদুল আজহার আগের ও পরের দিন ১৫ ও ১৭ অক্টোবর, চাঁদ দেখা সাপেক্ষে আশুরা ১৪ নভে¤¦র।

ঐচ্ছিক ছুটির মুসলিম পর্বে পাঁচ দিনের ছুটি ঘোষণা হয়েছে। এতে ছুটি নেয়া যাবে- চাঁদ দেখা সাপেক্ষে আখেরী চাহার সো¤¦া ৯ জানুয়ারি, চাঁদ দেখা সাপেক্ষে ফাতেহা-ই ইয়াজদাহম ২২ ফেব্রুয়ারি, চাঁদ দেখা সাপেক্ষে শবে মেরাজ ৭ জুন, চাঁদ দেখা সাপেক্ষে ঈদুল ফিতরের পরের দ্বিতীয় দিন ১১ অগাস্ট, চাঁদ দেখা সাপেক্ষে ঈদুল আজহার পরের দ্বিতীয় দিন ১৮ অক্টোবর।

হিন্দুদের জন্য ঐচ্ছিক ছুটি পর্বে আট দিনের ছুটির সুযোগ রয়েছে। এর মধ্যে সরস¦তী পূজা ১৫ ফেব্রুয়ারি, শিবরাত্রী ব্রত ১০ মার্চ, দোলযাত্রা ২৭ মার্চ, হরিচাঁদ ঠাকুরের আবির্ভাব ৮ এপ্রিল, মহালয়া ৪ অক্টোবর, দুর্গাপূজা (নবমী) ১৩ অক্টোবর, লক্ষ্মীপূজা ১৮ অক্টোবর ও শ্যামা পূজা ২ নভে¤¦র।

ঐচ্ছিক ছুটির খ্রিস্টান পর্বে আট দিনের ছুটির মধ্যে রয়েছে- ইংরেজি নববর্ষ ১ জানুয়ারি, ভস্ম ১৩ ফেব্রুয়ারি, পুণ্য ২৮ থেকে ৩০ মার্চ, ইস্টার সানডে ৩১ মার্চ এবং যীশু খ্রিস্টের জন্মোৎসব (বড় দিনের আগে ও পরের দিন) ২৪ ও ২৬ ডিসে¤¦র।

ঐচ্ছিক ছুটির বৌদ্ধ পর্বে পাঁচ দিনের ছুটির তালিকা হয়েছে। এগুলো হচ্ছে- চাঁদ দেখা সাপেক্ষে মাঘী পূর্ণিমা ২৫ ফেব্রুয়ারি, চৈত্র সংক্রান্তি ১৩ এপ্রিল, চাঁদ দেখা সাপেক্ষে আষাঢ়ী পূর্ণিমা ২১ জুলাই, চাঁদ দেখা সাপেক্ষে মধু পূর্ণিমা ১৮ সেপ্টে¤¦র, চাঁদ দেখা সাপেক্ষে প্রবারণা পূর্ণিমা ১৮ অক্টোবর।

এছাড়াও যে কোনো স¤প্রদায়ের প্রত্যেক কর্মকর্তা ও কর্মচারী নিজধর্ম অনুযায়ী বছরে মোট তিন দিন ঐচ্ছিক ছুটি নিতে পারবেন।

0 comments:

Post a Comment